নিউইয়র্ক টাইমস বলছে, দারিদ্র্য নয় ঢাকার মর্মান্তিক অগ্নিকা-ের পেছনে দায়ী মানুষের সীমাহীন লোভ। ঢাকা শহরকে মানুষের বাসযোগ্য করার জন্য কী পদক্ষেপ নেয়া প্রয়োজন? এ ব্যাপারে জানতে চাইলে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আনু মুহাম্মদ বলেছেন, বাংলাদেশ হলো একটা এতিম দেশ, এ দেশের মানুষের কাছে কোনো ক্ষমতা নেই।
এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, পুরান ঢাকার বিভিন্ন সমস্যা সমাধানের দায়িত্ব যাদের তারাই এই হত্যাকা- ঘটিয়েছে। নিমতলীর ঘটনার পর সতেরোটি সুপারিশ দিয়েছিলো তদন্ত কমিটি, সেই সুপারিশ বাস্তবায়নের দায়িত্ব ছিলো সরকারের। একই সরকারই তো ক্ষমতায় আছে। এ সরকারের যারা তখন মাথা ছিলো বা এ প্রতিষ্ঠানের যারা কর্মকর্তা ছিলো প্রত্যেকেরই এখন হত্যাকা-ের দায়ে বিচার করা উচিত। এ হত্যাকা-ের দায়টা হচ্ছে মন্ত্রণালয় থেকে শুরু করে বিভিন্ন কর্মকর্তা যারা ছিলো। তারা ঘুষ খেয়ে করেনি। বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠান ঘুষ কিংবা কমিশন ছাড়া কোনো কাজ করে না। যারা ঘুষ  দেবে তাদের পক্ষে কাজ করবে, যেখান থেকে কমিশন পাবে তার কাজ করবে। ঘুষ ও কমিশন ছাড়া যারা কাজ করে না তাদের থেকে কী আশা করা যায়? ঘুষ যারা দিতে পারবে তারা ক্ষমতাবান ও যারা কমিশন দেয়ার মতো প্রকল্প করতে পারবে তারা ক্ষমতাবান। সুতরাং তাদের পক্ষেই তারা কাজ করবে। এরা হচ্ছে ঘুষখোর ও কমিশনভোগী কর্মকর্তা, মন্ত্রী, আমলা এ ঘটনার জন্য দায়ী। তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কোনো শক্তি যদি বাংলাদেশের মানুষ না পায় তাহলে এ মৃত্যু এবং হত্যাকা-ের ধারা চলতে থাকবে। কারণ এখনো কিছু হবে না এবং সামনেও কিছু হবে না। তিনি আরো বলেন, এখন যারা প্রতিশ্রুতি দিচ্ছে তারা সবাই মিথ্যাবাদী। এরা হচ্ছে ভিআইপি মিথ্যাবাদী।
তাদের জন্য বাংলাদেশের এই দশা। ক্ষমতাবান ও লোভীদের জন্য সড়ক দুর্ঘটনা বাড়ছে। তাদের জন্যই দেশে বিভিন্ন রকম দুর্ঘটনা বাড়ছে। একই কারণে পুরান ঢাকারও এ অবস্থা। বাংলাদেশে মানুষের জীবনের দাম সবচেয়ে কম। সাধারণ মানুষের জীবনে ঝুঁকিটা তৈরি করে তাদের মুনাফা তৈরি হয়। কমিশন খাওয়ার ব্যবস্থা করে।
তাদের জন্য সারাদেশের মানুষই নিরাপত্তাহীনতার মধ্যে আছে। পুরান ঢাকা তারই একটা অংশ। বাংলাদেশ হলো একটা এতিম দেশ, এদেশের মানুষের কাছে কোনো ক্ষমতা নেই। বিভিন্ন সুপারিশ করা যেতে পারে, কিন্তু সুপারিশ করে কোনো কাজ হবে না। কারণ এসব দায়িত্বের মধ্যে যারা আছে তারাই তো এ হত্যাকা-ের জন্য দায়ী তাদের কাছে কী সুপারিশ করার আছে?সূত্র:আমাদের সময়

Sites