এবার সন্ধ্যা ছয়টার পর ক্যাম্পাসে কোন ছাত্রীরা বের হতে পারবে না এমন নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের মাইসোর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেখানে সম্প্রতি এক ছাত্রী তার বন্ধুর সঙ্গে ঘুরতে গিয়ে বেশ বিপাকে পড়ে গিয়েছিল এবং তার সাথে থাকা বন্ধুকে কোণঠাসা করেছিল কয়েকজন সংকটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় ওই ছাত্রীকে এবং তার অবস্থা এখন মোটামুটি স্থিতিশীল বলা চলে

সন্ধ্যা ৬টার পর ছাত্রীদের একা বের না হতে নির্দেশনা জারি করেছে ভারতের মাইসোর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সম্প্রতি এক ছাত্রী তার বন্ধুর সঙ্গে ঘুরতে বেরিয়েছিলেন। সন্ধ্যায় চামুন্ডি হিলসের কাছে ওই ছাত্রীকে য’ন নিগ্রহ করে ছয়জন। তার সঙ্গে থাকা বন্ধুকেও মা’র’ধর করা হয়।

সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় ২৩ বছরের ছাত্রীকে। তার অবস্থা আপাতত স্থিতিশীল।

ওই ঘটনার পরই বিতর্কিত নির্দেশিকা জারি করল মাইসোর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নির্দেশনার একটি অংশে লেখা হয়, ’সন্ধ্যা সাড়ে ৬টার পর ছাত্রীদের একা একা ক্যাম্পাসে বসে থাকা বা ঘোরাফেরা করা যাবে না।’

এ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রশ্ন তোলেন, পুলিশি নজরদারি, নিরাপত্তাকর্মী নিয়োগ, সিসিটিভি ক্যামেরার বদলে মেয়েদের উদ্দেশ্যে নির্দেশিকা কেন দেওয়া হলো?

অনেকে অবশ্য পাল্টা যুক্তিও দেন। তারা বলেন, পুলিশি নজরদারি, সুষ্ঠু পরিবেশ যখন নেই, তখন এমনটা করা ছাড়া উপায় নেই। ছাত্রীদের নিরাপত্তার স্বার্থেই এমনটা করা হয়েছে।

এখন পর্যন্ত ওই ঘটনায় ছয় অভিযুক্তের মধ্যে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এবার ছাত্রীদের জন্য ভারতের মাইসোর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশনা দিয়েছে ওই ঘটনার পর এই বিতর্কিত নির্দেশনা নিয়ে ইতিমধ্যে চলছে আলোচনা নির্দেশনার একটি অংশে লেখা হয়েছে ছাত্রীদের ছয়টার পর একা বেরোনো নিষেধ এবং ক্যাম্পাসে ঘোরাফেরা করা করা যাবেনা তবে এ নিয়ে অনেকে আপত্তি তুলেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে

Sites