ঘুষ-দুর্নীতি বিশ্বের বিভিন্ন দেশে বিদ্যমান রয়েছে কিছু অসাধু লোক রয়েছেন যারা এই ঘুষ দুর্নীতির মাধ্যমে নিজেদেরকে বড় পর্যায়ে নিয়ে যেতে চান এবং রাতারাতি অধিক অর্থ-সম্পদের মালিক হতে চান তবে ঘুষ গ্রহণের অভিযোগ উঠেছে পেরুতে সেখানে গত সোমবার প্রেসিডেন্ট মার্টিন ব্রিজকারা কে ক্ষমতাচ্যুত করে কংগ্রেস সমর্থক রা এবং এই ঘটনার পর ঘুষ গ্রহণের অভিযোগ তিনি অস্বীকার করেন এবং ক্ষমতাচ্যুত কে কেন্দ্র করে গোটা পেরু জুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয় সেখানে এবং



এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে পেরুতে নতুন একজন অন্তর্বর্তী প্রেসিডেন্ট নিয়োগ দেওয়া হয়েছে। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত দেশটির নেতৃত্ব দেবেন ৭৬ বছর বয়সী কংগ্রেস সদস্য ফ্রানসিসকো সাগাস্তি।

ঘুষ গ্রহণের অভিযোগে গত সোমবার প্রেসিডেন্ট মার্টিন ভিজকারাকে ক্ষমতাচ্যুত করে বিরোধী দলের হাতে থাকা কংগ্রেস। যদিও এ অভিযোগ অস্বীকার করেছেন তিনি। তার এই ক্ষমতাচ্যুতিকে কেন্দ্র করে পেরুজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ চলাকালে অন্তত দুজন /নি/হ/ত/ ও বহু প্রতিবাদকারী /আ/হ/ত হন।

ভিজকারাকে সরানোর পর পেরুর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ম্যানুয়েল মেরিনোর। মাত্র পাঁচদিন দায়িত্ব পালনের পরই পদত্যাগ করেন এই অন্তর্বর্তী প্রেসিডেন্ট। সরকারবিরোধী বিক্ষোভে বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশ হস্তক্ষেপ করেছিল। এই পুলিশি নি/ষ্ঠু/র/তা/র প্রতিবাদে তার নবগঠিত মন্ত্রিসভার ১২ সদস্য পদত্যাগ করলে চাপে পড়ে যান ম্যারিনো।

সংকট মোকাবিলায় তার গৃহীত পন্থা নিয়ে আইন প্রণেতাদের অসন্তোষ ও চাপে রোববার পদ ছাড়তে বাধ্য হন তিনি। এরপর কংগ্রেসের ভোটে নির্বাচিত হয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে পেরুর তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন সাগাস্তি।

উল্লেখ্য, এমন এক সময়ে পেরুতে এ অস্থিরতা দেখা যাচ্ছে, যখন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ তামা উত্তোলক দেশটিকে করোনাভাইরাস মহামারির পাশাপাশি এক শতকের মধ্যে সবচেয়ে নাজুক অর্থনৈতিক দশায় পড়ার শঙ্কার বিরুদ্ধেও লড়তে হচ্ছে।

করোনাভাইরাস পরিস্থিতি যখন টালমাটাল গোটা বিশ্ব এবং বিশ্বের কিছু কিছু দেয় যেখানে এই ভাইরাস সংক্রমণ ব্যাপকভাবে দেখা দিয়েছে এবং মূলত এ কারণেই তাদের অর্থনীতি ধ্বংসের মুখোমুখি এমন একটি দেশ হল পেরু সেখানে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ তামা উত্তোলক দেশ হিসেবে স্বীকৃত ছিল তবে এক দশকের মধ্যে সবচেয়ে নাজুক অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে দেশটি এখন আবার রাজনৈতিক অস্থিরতায় ভুগছে দেশটির জনগণ

Sites