সমাজে দেখা যায় বিভিন্ন নিয়মরীতি চালু আছে বিভিন্ন দেশে বিভিন্ন রকম নিয়ম নীতি প্রচলন রয়েছে সেখানে বিয়ে নিয়ে এত সব নিয়মনীতি ঠিকঠাক ভাবেই পালন করে আসছে মানুষ এবং সমাজে যে সকল প্রথাগুলো চালু রয়েছে আবহমানকাল থেকে মানুষ ঐসকল প্রথা আবহমান কাল থেকে অনুসরণ করে আসছে তবে এবার ভারতে দেখা যাচ্ছে লাভ জিহাদ রুখতে কঠোর আইন করা হচ্ছে মধ্যপ্রদেশে

লাভ জিহাদ’ রুখতে কঠোর আইন করা হচ্ছে ভারতের মধ্য প্রদেশে। এর আগে উত্তরপ্রদেশ, কর্ণাটক এবং হরিয়ানাও এ ধরনের আইন করা হয়েছিল।

বিধানসভার পরবর্তী অধিবেশনেই এ সংক্রান্ত বিল আনা হবে বলে মঙ্গলবার (১৭ নভেম্বর) জানিয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র।

ভারতীয় গণমাধ্যমকে তিনি বলেন, এই আইন ভঙ্গ করলে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হবে। শুধু তাই নয়, জামিন-অযোগ্য ধারায় মামলা রুজু করা হবে। এই ধরনের ঘটনার মূল অভিযুক্ত ছাড়াও যারা জড়িত থাকবেন তাদেরকেও অভিযুক্ত হিসেবে ধরা হবে।

তিনি আরো বলেন, স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করে বিয়ে করতে গেলেও এক মাস আগে জেলা প্রশাসকের কাছে আবেদন করতে হবে।

গত ৬ নভেম্বর কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানান, তার সরকার ’লাভ জিহাদ’-এর বিরুদ্ধে আইন আনার চিন্তাভাবনা শুরু করেছে।

ওই একই দিনে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ জানান হরিয়ানা সরকারও এর বিরুদ্ধে আইন আনবে।

দিন কয়েক আগে হরিয়ানার ফরিদাবাদের কাছে বল্লভপুরে একটি প্রেমের ঘটনাকে কেন্দ্র করে নিকিতা তোমর নামের ২১ বছরের এক তরুণীকে কলেজের সামনেই গুলি করে খুন করা হয়। অভিযুক্ত দুই যুবকই ভিন্ন ধর্মের। অভিযোগ ওঠে ’লাভ জিহাদ’-এর।


এবার ভারতে একটি আইন করা হচ্ছে সেখানে ভিন্ন ধর্ম বিয়ে আটকাতে এই আইন ভঙ্গ করলে কঠিন শাস্তির ব্যবস্থা রেখেছে সেখানে এবং এই ঘটনার সাথে যারা জড়িত থাকবেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে কিন্তু স্বেচ্ছা ধর্ম পরিবর্তন করে বিয়ে করতে গেলেও সেটা জেলা প্রশাসকের কাছে আবেদন করতে হবে আগে থেকেই অন্যথায় সম্মুখীন হতে হবে বিপদের

Sites