কলকাতার চলচিত্রে জনপ্রিয় নায়ক দেব এবং জিৎ।কলকাতার সিনেমাকে অনন্য উচ্চতায় তোলার পেছনে তাদের অবদান অনেক। অন্যবদ্য অভিনয় গুন এবং স্টাইলিশ হিরো হিসাবে দর্শক মনে জায়গা করে নিয়েছে তারা।শুধু যে কলকাতায় জনপ্রিয় তা নয় বাংলাদেশ ভারত তথা দুই বাংলায় সমান জনপ্রিয় তারা।বাংলাদেশের সিনেমাতেও অভিনয় করেছেন কলকাতার এই জনপ্রিয় সুপারষ্টার।



পূজা উপলক্ষে প্রতিবারই টলিউডে একাধিক সিনেমা মুক্তি পেয়ে থাকে। এবারো তার ব্যত্যয় ঘটছে না। পূজায় মুক্তি পাচ্ছে— ’গুমনামী’, ’মিতিন মাসি’, ’সত্যান্বেষী ব্যোমকেশ’ ও দেব অভিনীত ’পাসওয়ার্ড’ সিনেমাটি। মুক্তির এ তালিকায় জিৎ অভিনীত ’অসুর’ সিনেমাও ছিল। কিন্তু সর্বশেষ মুক্তির মিছিল থেকে সরে দাঁড়িয়েছেন জিৎ।

সিনেমার মুক্তিকে সামনে রেখে জিৎ-দেবের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়েছে। যা নিয়ে এই দুই তারকার মধ্যে স্নায়ু যুদ্ধ চলছে বলে খবর প্রকাশ করেছে ভারতীয় একটি সংবাদমাধ্যম।

সিনেমা মুক্তি নিয়ে জিতের সঙ্গে আপনার দ্বন্দ্ব তৈরি হয়েছে। শেষ পর্যন্ত জিতের সিনেমাটি পূজায় মুক্তি পাচ্ছে না। সর্বশেষ এই বিবাদের ফল কী? এমন প্রশ্নের উত্তরে দেব বলেন, ’’তোরটা তুই দ্যাখ, আমারটা আমি দেখে নেব’— এই মানসিকতায় চলেই তো ইন্ডাস্ট্রির এমন অবস্থা। তিন বছর আগে এমনটা ছিল না। নিজেকে ভুলে ইন্ডাস্ট্রিকে নিয়ে না ভাবলে এগোনো যাবে না। পূজায় বাংলা সিনেমা যাতে হল পায়, তার জন্য মমতা দিদির (মমতা বন্দ্যোপাধ্যায়) হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছি। উপরওয়ালার দয়ায় যেটুকু যোগাযোগ আছে, তাতে কাউকে একটা ফোন বা ই-মেইল করলে আমার কাজটা হয়ে যাবে। কিন্তু একার জন্য করে কী হবে? একা কেউ রাজা হতে পারে না!’’

’পাসওয়ার্ড’ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন দেব-রুক্মিনি। এছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করেছেন— পাওলি দাম, পরমব্রত চ্যাটার্জি, আদৃত রায় প্রমুখ। এটি পরিচালনা করেছেন কমলেশ্বর মুখার্জি। আগামী ২ অক্টোবর মুক্তি পাবে সিনেমাটি।



প্রসঙ্গত,দুই পৃথিবী সিনেমায় প্রথমবারের মত বাংলার দুই সুপারহিট নায়ক দেব-জিৎ একত্রে অভিনয় করেছেন। প্রথমবারের মত বাংলা চলচ্চিত্র ৫০ মিলিয়ন বাজেটের ছবি করে। ২.৩.১০ তারিখে এর ’মহরত’ অনুষ্ঠিত হয়। চলচ্চিত্রটির কলকাতা ছাড়াও পশ্চিমবঙ্গের গ্রামীন অঞ্চল যেমন লালগড় ও গোপিবল্লভপুর, পুরুলিয়া, বানতলা প্রভৃতি স্থানে দৃশ্যায়ন সম্পন্ন হয়




Sites